মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০২:৪৭ অপরাহ্ন

ফতেপুর-আনোয়ারপুর সড়কের বেহাল দশা: ভোগান্তিতে লক্ষাধিক মানুষ

ফতেপুর-আনোয়ারপুর সড়কের বেহাল দশা: ভোগান্তিতে লক্ষাধিক মানুষ

জাকির হোসেন রাজু:: জেলার বিশ্বম্ভরপুর উপজেলার ফতেপুর-আনোয়ারপুর সড়কের বেহাল দশার কারণে ভোগান্তিতে প্রায় লক্ষাধিক মানুষ। ফতেপুর বাজার থেকে তাহিরপুর উপজেলার আনোয়ার পর্যন্ত প্রায় ৭ কিলোমিটার রাস্তার বেহাল দশার ফলে চরম ভোগান্তির শিকার হচ্ছেন চলাচলকারীরা। জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছেন পথচারিরা। এই সড়কটি দ্রæত সংস্কারের দাবি জানিয়েছেন পথচারিরাসহ স্থানীয়রা।

স্থানীয়রা জানান, প্রতিদিন এই সড়ক দিয়ে বিশ্বম্ভরপুর উপজেলার ফতেপুর ইউনিয়নের সংগ্রামপুর, জিরাগ তাহিরপুর, সালমারা, হরিপুর, কচুখালী, কলাইয়া, ফতেপুর ও নিয়ামতপুরসহ, তাহিরপুর, মধ্যনগর, ধর্মপাশা উপজেলারসহ বিভিন্ন এলাকার প্রায় লক্ষাধিক মানুষ জেলা শহরে আসা-যাওয়ার জন্য বাইপাস যাতায়াত সড়ক হিসাবে ব্যবহার করে আসছেন এই সড়কটি। এছাড়া সদর উপজেলার গৌরারং ইউনিয়নের কয়েকটি গ্রামের লোকজনও সহজে বিশ্বম্ভরপুর ও তাহিরপুরে যাতায়াত করেন এই সড়ক দিয়ে। পাশের উপজেলা জামালঞ্জের লোকজনও বিশ্বম্ভরপুর তাহিরপুর উপজেলা আসতে এই সড়কটিই ব্যবহার করেন।

সরেজমিনে দেখা গেছে, দীর্ঘদিন ধরে সড়কের সংস্কার কাজ না হওয়ায় সড়কের স্থানে স্থানে পিচ-ঢালাই উঠে গেছে। গাড়ি চলাচল করার সময় চারদিকে ধুলোবালি উড়ছে। সম্প্রতিকালের বন্যায় সড়কের বারোঙ্কা এলাকায় সড়ক ভেঙ্গে নালার মত সৃষ্টি হয়েছে। ফলে এখানে খেয়া নৌকা দিয়ে পারাপার হতে হয়। বেশ কয়েকটি ব্রিজের গোড়া থেকে মাটি সরে গেছে। ফলে ব্রিজগুলো রয়েছে হুমকির মুখে। অধিকাংশ ব্রিজের গোড়া থেকে মাটি সরে যাওয়ার ফলে জীবনের ঝুঁকি নিয়ে গাড়ি নিয়ে উটতে হয়।

রহমত উল্লাহ নামের এক মোটরসাইকেল চালক বলেন, দীর্ঘদিন ধরে সংস্কার না হওয়ায় সড়কটির অবস্থা দিন দিন খারাপ হয়ে যাচ্ছে। বর্তমানে সড়ক দিয়ে চলাচল করতে খুবই কষ্ট হচ্ছে আর বৃষ্টির মৌসুমে এই সড়কের গর্তে মোটরসাইকেল উল্টে দুর্ঘটনা ঘটে।

ফতেপুর ইউপির রঙ্গারচর গ্রামের ইসলাম উদ্দিন বলেন, সড়কটি অনেক দিন আগেই চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। গাড়ি চলার সময় ধুলোবালির আর উঁচু নিচুতে বড় ধরনের ঝাকির অত্যাচার সয়ে চলাচল করতে হচ্ছে। এমন ভাঙা রাস্তা দিয়ে আমাদের সবসময়ই জীবনের ঝুঁকি নিয়ে চলতে হয়।

সুনামগঞ্জ সড়ক ও জনপথ(সওজ) বিভাগ সুত্রে জানাযায়, চলতি বছরের ডিসেম্বরেই আবুয়া নদীর উপরে নির্মিত ব্রিজটি উদ্ভোধন কার হবে। এই ব্রিজ দিয়ে চলাচল শুরু হলে এই সড়ক দিয়ে প্রতিদিনি প্রায় লক্ষাধিক মানুষ যাতায়াত করবেন বলে মনে করছেন এখানকার মানুষজনেরা। তাই দ্রট্টু এই সড়কটি সংস্কার করে চলাচলের উপযোগি করার দাবি জানিয়েন এলাকাবাসী।

সাতগাঁও গ্রামের আলমগীর হোসেন বলেন, দীর্ঘদিন ধরে এ সড়কের বেহাল অবস্থা। কিন্তু সড়কটি সংস্কার না হওয়ায় বিভিন্ন স্থানে গর্তের সৃষ্টি হয়েছে। ফতেপুর ইউনিয়নে অধিকাংশ গ্রামেরই রোগি নিয়ে আনোয়ারপুর বাজার বা তাহিরপুর উপজেলা স্বাস্থ কমপ্লেক্সে যেতে হয়। রাস্তার এমন বেহাল অবস্থার কারণে রোগি নিয়ে তাহিরপুর যেতে খুব বেশি কষ্ট করতে হয়। এখানকার মানুষের এই ভোগান্তির কথা চিন্তা করে এই সড়কটি দ্রুত সংস্কার করার প্রয়োজন।

এবিষয়ে বিশ্বম্ভরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. সফর উদ্দিন বলেন, এই সড়কটি দ্রুত সংস্কার করার জন্য সড়ক ও জনপথ বিভাগ কে বলেছি। আশা করি খুব শীঘ্রই তারা সড়কটির সংস্কারের প্রয়োজনীয় ব্যবস্থা নিবেন।

এ ব্যাপারে সুনামগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী মো. কাজী নজরুল ইসলাম বলেন, ফতেপুর-আনোয়ারপুর পর্যন্ত প্রায় ৭ কিলোমিটার সড়কের সংস্কার কাজের জরিপ তৈরি করা হয়েছে। খুব শীঘ্রই প্রকল্প পাঠানো হবে। অনুমোদন হয়ে আসলে সড়কের সংস্কার কাজ শুরু হবে।

 

শেয়ার করুন




 

 

 

 

© 2017-2022 All Rights Reserved Amadersunamganj.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!