শনিবার, ২১ মে ২০২২, ০৫:৪৪ পূর্বাহ্ন

বিশ্বম্ভরপুরে ফলন বাড়াতে সমলয় পদ্ধতিতে চাষবাদ

বিশ্বম্ভরপুরে ফলন বাড়াতে সমলয় পদ্ধতিতে চাষবাদ

জাকির হোসেন রাজু:: বিশ্বম্ভরপুরে বোরো ধানের ফলন বাড়ানোসহ একযোগে কাটার লক্ষ্যে সমলয় চাষাবাদের জন্য ট্রে-পদ্ধতিতে বীজতলা তৈরি করছেন কৃষকেরা। ভালো মানের চারা উৎপাদনে উন্নত প্রযুক্তির মাধ্যমে প্রথমবার ট্রেতে বীজ বপন করছেন তাঁরা।

উপজেলার ধনপুর ইউনিয়নের দুধপুর এলাকায় দেখা যায়, এ বীজতলা তৈরির এক নতুন চিত্র। এ সময় উপজেলা কৃষি বিভাগের কর্মকর্তারাও উপস্থিত থেকে কৃষকদের পরামর্শ দেন।

উপজেলা কৃষি বিভাগ থেকে জানায়, বর্তমানে মানুষ বাড়লেও বাড়ছে না কৃষিজমি। স্বল্প জমিতে বেশি ধান উৎপাদন করে খাদ্যের চাহিদা পূরণ করা বেশ দুরূহ ব্যাপার। তাই কৃষি মন্ত্রণালয়ের নির্দেশনায় এ উপজেলায় প্রথমবারের মতো উন্নত প্রযুক্তির মাধ্যমে সমলয় পদ্ধতিতে বোরো ধান চাষাবাদের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

এরই মধ্যে সরকারি কৃষি প্রণোদনা কার্যক্রমের আওতায় কৃষকেরা নতুন মাত্রায় ট্রেতে বীজতলা তৈরি শুরু করেছেন। তাঁরা যন্ত্র দিয়ে মাটিভর্তি ট্রেতে বপন করছেন ব্রি ধান-৮৮ জাতের বীজ ধান।

দুধপুর গ্রামের কৃষক ফয়জুল বারী বলেন, ‘বোরো চাষাবাদে আগে আমরা কখনো ট্রেতে ধানের চারা উৎপাদন করি নাই। স্থানীয় কৃষি বিভাগের সার্বিক সহযোগিতায় এই প্রথমে ট্রেতে বীজ বপন করা হচ্ছে। তাদের পরিকল্পনা অনুযায়ী হয়তো ভালো চারা ও অধিক ফলন পাওয়া যেতে পারে।’

একই গ্রামের কৃষক হেনু মিয়া বলেন, ‘উপজেলা কৃষি অফিসের সহযোগিতায় সমলয় পদ্ধতিতে বীজ ধান রোপণ করেছি। আশা করি নতুন এই পদ্ধতিতে ধান চাষের নতুন সম্ভাবনা দেখা দেবে।’

ধনপুর ইউনিয়নের মাছিমপুর ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ সামছুল আলম বিধু বলেন, বোরো ধান সমলয় পদ্ধতিতে চাষাবাদের লক্ষ্যে প্রাথমিকভাবে ৬০ কেজি ব্রি ধান-৮৮ বীজতলা তৈরি কার হয়েছে। এ পদ্ধতিতে চাষাবাদে কৃষকদের উদ্বুদ্ধ করা হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. নয়ন মিয়া বলেন, সমলয় চাষাবাদে একযোগে কৃষকের ফসল উৎপাদনের লক্ষ্যে ও উদ্দেশ্য নিয়ে এটি বাস্তবায়ন করা হচ্ছে। এ ছাড়া এ কার্যক্রমে সহজে উন্নত প্রযুক্তি ব্যবহার করে কৃষকদের অধিক ফলন ঘরে তোলা সম্ভব।

শেয়ার করুন




 

 

 

 

© 2017-2021 All Rights Reserved Amadersunamganj.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!