সোমবার, ০১ মার্চ ২০২১, ০৭:৩৬ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
ছাতকে শীতকালীন সবজির বাম্পার ফলন: কৃষকের মুখে হাসি

ছাতকে শীতকালীন সবজির বাম্পার ফলন: কৃষকের মুখে হাসি

ছবি: আমাদের সুনামগঞ্জ

শিপা বেগম:: ছাতক, বাংলাদেশে শিল্পন্নত এলাকা হিসেবে বহুল পরিচিত ছাতক উপজেলা, কৃষি ক্ষেত্রে ও ব্যাপক ভুমিকা পালন করে আসছে। এই এলাকার প্রধান অর্থকরী ফসল ধান হলেও প্রায় সব ঋতুতেই ফুলকপি বাঁধাকপি ,মরিচ ,ধনিয়া ডাল, গম ,সরিষা নানান প্রকার শীতকালীন শাকসবজির চাষ করা হয়। বিগত বছরগুলোর তুলনায় এবছর ফলন বেশি এবং আশানুরূপ হওয়ার কারণে অধিক লাভবান হওয়ার কথা ব্যক্ত করেছেন স্থানীয় কৃষকরা ।

বেশিরভাগ কৃষকরাই ধানের পাশাপাশি শীতকালীন সবজি বাঁধাকপি ও মরিচ চাষে করেছেন। এ ক্ষেত্রে নারীরা ও পিছিয়ে নেই, স্থানীয়রা জানায়, পুরুষের তুলনায় নারীরাই সবজি চাষে অধিক উদ্যোগী।

সূত্রে জানা যায়, প্রতি বছরের তুলনায় এ বছর ছাতক উপজেলা রংপুর এলাকার মরিচ ও বাঁধাকপি চাষের পরিমাণ ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। একদিকে যেমন মরিচ চাষের ব্যাপকতা বৃদ্ধি পেয়েছে তেমনি রয়েছে অধিক ঝুকি, এসব ঝুকি এড়াতে উপজেলা কৃষি অফিস তাদের পরামর্শ ও প্রশিক্ষণ প্রদান করেছে । পরামর্শ অনুযায়ী তারা একাধারে প্রয়োগ করছে সার বীজ ও কীটনাশক।পরিবেশ অনুকূলে থাকলে মরিচ ও বাঁধাকপি চাষে স্বাবলম্বী হবেন বলে জানান আশাবাদী কৃষকরা।

কৃষাণীরা উৎসাহের সাথে দায়িত্ব নিয়ে পরিচর্যা করছে বাঁধাকপি ও মরিচ গাছের। জেলার ছাতক  উপজেলার বাংলাবাজার রংপুর জাহাঙ্গীর গাউ এসব এলাকা সরেজমিনে ঘুরে দেখা যায়, মরিচ চাষে এসব এলাকা বিখ্যাত।

এ ব্যাপারে নোয়ারাই সদর ইউনিয়নের রংপুর গ্রামের কৃষাণী জাহানারা বেগম বলেন, এই এলাকার বেশিরভাগ নারী পুরুষ সবজি চাষের উপর নির্ভরশীল। প্রত্যেকেই কোন না কোন সবজি চাষ করেন। তবে এর মধ্যে উল্লেখযোগ্য বাঁধাকপি ও মরিচ, আমাদের উৎপাদিত বাঁধাকপি ও মরিচ বিভিন্ন স্থানে পাঠানো হয় এবং পাইকারি দরে বিক্রি করা হয়। প্রতি বছরের ন্যায় এবারও আমার বাড়ির আশপাশে প্রায় ১২ শতক জমিতে ১0000 টাকা এবং ৮ শতক জমিতে ৮ হাজার টাকা খরচ করে মরিচ ও বাঁধাকপি চাষ করেছি। তিনি আরো জানান, আবহাওয়া ও সঠিক মূল্যের উপর আমাদের লাভ-ক্ষতি নির্ভর করছে, তবে আশা করছি সবকিছু ঠিক থাকলে এবছর মরিচ ও বাঁধাকপি বিক্রির মাধ্যমে দেড় লক্ষাধিক এর ও বেশি অর্থ উপার্জন করতে পারব। শুধু আমি নয় এই এলাকার প্রায় শত শত নারী-পুরুষ মরিচ ও বাঁধাকপি চাষ করেন।

শেয়ার করুন




 

 

 

 

© 2017-2020 All Rights Reserved Amadersunamganj.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!