শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ০২:২৫ অপরাহ্ন

করোনা ভাইরাস: প্রথম ১ লাখ ৬৭ দিনে, দ্বিতীয় ১ লাখ ১১ দিনে, তৃতীয় ১ লাখ মাত্র ৪ দিনে!

করোনা ভাইরাস: প্রথম ১ লাখ ৬৭ দিনে, দ্বিতীয় ১ লাখ ১১ দিনে, তৃতীয় ১ লাখ মাত্র ৪ দিনে!

অনলাইন ডেস্ক:: সারা বিশ্বে মহামারী আকার ধারণ করা করোনাভাইরাস আগের চেয়ে অনেক দ্রুতগতিতে ছড়িয়ে পড়েছে। মাত্র চারদিনেই ১ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। সোমবার জেনেভায় এক সংবাদ সম্মেলনে একথা বলেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিদর্শক তেড্রোস আডানম গেব্রিয়ুস।

গেব্রিয়ুস বলেন, প্রথমে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ থেকে ১ লাখে পৌঁছাতে সময় লেগেছে ৬৭ দিন। দ্বিতীয় এক লাখ আক্রান্ত হতে সময় লেগেছে ১১দিন। আর তৃতীয় এক লাখ হতে সময় লেগেছে মাত্র ৪ দিন।

মহাপরিদর্শক বলেছেন, এই ভয়াবহ ভাইরাসটি সঙ্গে মোকাবেলা করা এখনো সম্ভব। এজন্য আমি আসন্ন জি-২০ সম্মেলনে রাষ্ট্র ও সরকার প্রধানদের একসঙ্গে প্রতিরোধ সরঞ্জাম উৎপাদনে কাজ করার জন্য আহ্বান জানাবো। সম্মেলনে প্রতিটি দেশকে এই সংকটময় সময়ে ঐক্য হওয়ার জন্য আহ্বান করব। কারণ, বিশ্বের মোট জিডিপির ৮০ শতাংশ এসব দেশের।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার এই নেতা আরও বলেন, প্রতিটি দেশেকে একত্রে কাজ করতে হবে। প্রতিটি দেশের  স্বাস্থ্যকর্মীদের রক্ষাকে অগ্রাধিকার দিতে হবে। যদি অগ্রাধিকার না দেই, তাহলে অনেক মানুষের মৃত্যু হবে। কেননা যারা চিকিৎসা দিবেন তারাই যদি অসুস্থ হয়ে পড়েন তাহলে সেবা দেওয়ার লোক কোথায় পাব।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব মতে, ২৬ মিলিয়নের বেশি স্বাস্থকর্মী করোনা রোগীদের চিকিৎসা দেবেন। ইতোমধ্যে বিশ্বের ১৯৫ টি দেশের ৩,৮৬,৩৩২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। উল্লেখ্য, ২০১৯ সালের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে বিশ্বের দুই শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯ বা করোনাভাইরাস। এতে বিশ্বজুড়ে প্রাণ গেছে ১৭ হাজার ২২৯ জনের। মোট আক্রান্ত প্রায় ৩ লাখ ৯৫ হাজার ৫০২। সুস্থ হয়ে ফিরেছে ১ লাখ ৩ হাজার ৭১৯ জন।

শেয়ার করুন




 

 

 

 

© 2017-2019 All Rights Reserved Amadersunamganj.com
Design & Developed BY ThemesBazar.Com
error: Content is protected !!